অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হলো ‘মাসুদুর রহমানের কবিতা’

বইমেলায় প্রকাশিত হয়েছে মাসুদুর রহমানের কবিতার বই ‘মাসুদুর রহমানের কবিতা’। ছবি: সা’দ জগলুল আব্বাস।

এবারের বইমেলায় প্রকাশিত হয়েছে মাসুদুর রহমান-এর কবিতার বই ‘মাসুদুর রহমানের কবিতা’। বইটি পাওয়া যাচ্ছে মেলার ১১ নম্বর প্যাভেলিয়নে। ভাষাসংগ্রামী তোফাজ্জল হোসেন ফাউন্ডেশন ও জার্নিম্যান বুক্স- যৌথভাবে বইটি প্রকাশ করেছে। প্রচ্ছদ এঁকেছেন কবি তারিক সুজাত। সহযোগিতা করেছে ফেসবুক গ্রুপ ‘পোস্টবক্স’। ২০০ টাকা দামের বইটি মেলায় পাওয়া যাবে ১৫০ টাকায়।

বইটির শিরোনাম-কবিতার কিছু অংশ এরকম-
‘সাক্ষী এই খাঁজ কাটা গ্রিল / হতে পারতো নীল অপরাজিতার অবলম্বন / জড়িয়ে আষ্টে-পৃষ্ঠে / অথচ কিছু অপ্রয়োজনীয় আসবাব / পুরনো টুথব্রাশ, নীল, কাপড় কাচা সাবানের কৌটো / জুড়ে আছে ওর সবখানে। / সাক্ষী তোমার আবীর রঙের ললাট / তোমার উষ্ণ ছোবলে জর্জরিত আমি / আমার ঠোঁট, জিহ্বা, আমার বিনিদ্র রাত্রি।’

লেখক পরিচিতি: মাসুদুর রহমান। ১৯৮০ সালে মৌলভীবাজার জেলায় জন্ম। ভারতের ব্যাঙ্গালোর থেকে প্রকাশিত প্রথম বাংলা পত্রিকা ‘উত্তরপত্র’ ২০০১ সালে নির্বাহী সম্পাদনার মাধ্যমে সাহিত্য জগতে প্রবেশ করেন। ২০০৩ এবং ২০০৬ সালের অমর একুশে গ্রন্থমেলায় যুগল কাব্যগ্রন্থ ‘পদ্যতালে নগ্ননৃত্য’ এবং ‘চন্দ্রবিন্দু যুক্ত ফাঁদ’ প্রকাশিত হয়। ২০০৮ সালে অনুকাব্য গ্রন্থ ‘পকেট ভর্তি বিষাক্ত সরীসৃপ’ এবং ২০১১ সালে ‘চারকোলে চারুকলা’ প্রকাশিত হয়। আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০১৪-তে যৌথভাবে প্রকাশিত হয় ‘ঈশ্বরের হাতে একগুচ্ছ পান্ডুলিপি’ ২০১৮ অমর একুশে গ্রন্থমেলায় যৌথ সম্পাদনায় প্রকাশিত হয় কাব্যগ্রন্থ ‘তুই-তোকারির কাব্য’।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here