গ্রন্থমেলায় এসেছে কামাল হোসেন টিপু’র উপন্যাস ‘এত কাছে তুমি, তবু এত দূরে’

বইমেলায় প্রকাশিত হয়েছে কামাল হোসেন টিপু’র ‘এত কাছে তুমি তবু এত দূরে’।

অমর একুশে গ্রন্থমেলা ২০১৯। এবারের গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে সাংবাদিক কামাল হোসেন টিপুর ‘এত কাছে তুমি তবু দূরে’ উপন্যাস। উপন্যাসটি রোমান্টিক ও কাল্পনিক। উপন্যাসের নায়ক নিলক হাসান সাদামাটা চরিত্রের মানুষ। এ সাদামাটা চরিত্রের কারণে নিলককে ভালোবেসে ফেলে নায়িকা নবনিতা। মূলত নায়ক নিলক আর নায়িকা নবনিতার স্কুল জীবনের প্রেমের সূত্র ধরে উপন্যাসের পথচলা। মাঝে হঠাৎ নায়িকার বদলে যাওয়া কিংবা বিলাসী ভাবনা তাদের প্রেমে বিরহের বীজ বোনে। একটা সময় নায়িকার জীবনে প্রেমের বার্তা নিয়ে আসে বিশ্ববিদ্যালয়ের সহপাঠী লিখন। আর তখন কাহিনীতে চলে আসে ত্রিভুজ প্রেমের নিখুঁত উপাখ্যান। বাড়তে থাকে সুখ-দুঃখ, মিলন-বিরহ ও চাওয়া-পাওয়ার সম্মিলিত মিশ্রণ।

কামাল হোসেন টিপু

একটা সময় ছদ্মনামে উপন্যাস লিখে খুব সাধারণ নিলক বিখ্যাত হয়ে ওঠে। আর অপরিচিত লেখকের উপন্যাস পড়ে নিজের অতীতকে খুঁজতে খুঁজতে নবনিতা আবার তার সাদামাটা নিলকের কাছে ফিরে যায়। আর তখন নিলক কি নবনিতাকে গ্রহণ করবে, নাকি প্রত্যাখ্যান করবে? এমন টান টান উত্তেজনার মধ্য দিয়ে উপন্যাসের কাহিনী সমাপ্তি দিকে এগিয়ে যায়। শেষ দিকে গভীর ভালোবাস আর অনেক অভিমান ফুটে উঠে নিলকের কথায়- ‘লোকে বলে আমি বাউণ্ডুলে। যদি এভাবে থাকার নাম বাউণ্ডুলে হয়। তবে আমৃত্যু আমি বাউণ্ডুলেই থাকব। আর এ বাউণ্ডুলেকে তুমি নিতাই তো একদিন শেখালে ভালোবাসা। তবে আজ কোন ঘৃনা বুকে নিয়ে আমায় তুমি রেখেছ দূরে। কেন বলো, আমাকে একা করে চলে গেলে। তোমায় খুব মনে পড়ে নিতা। খুব মনে পড়ে। একদিন খুব অবাক করে দিয়ে তুমি কি আবার আমার জীবনে ফিরে আসতে পারো না? এমন কি ছিল একটি রাত, যে রাতে আমি কাঁদিনি। এমন কি ছিল একটি সকাল, যে সকালে তোমাকে ভাবিনি। এমন কি ছিল একটি দুপুর, যে দুপুরে তোমায় মনে রাখিনি। এমন কি ছিল একটি বিকেল, যে বিকেলে তোমায় আমি খুঁজিনি।’

বইটি প্রকাশ করেছে অন্বেষা প্রকাশন। প্রচ্ছদ একেছেন হিমেল হক। বইটি পাওয়া যাবে মেলার ১৮ নং প্যাভিলিয়নে। মূল্য ধরা হয়েছে ২৪০ টাকা।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here