বান্দরবান ব্যান্ড ফেস্টে অংশগ্রহণকারী দলগুলোর পরিচিতি

চিম্বুক ব্যান্ড

১০ জানুয়ারি বান্দরবান অরুণ সারকী টাউন হলে অনুষ্ঠিত হতে যাচ্ছে ব্যান্ড ফেস্ট ২০১৯। এই ফেস্টিভালে অংশগ্রহণকারী দলগুলোর লাইনআপ-

চিম্বুক ব্যান্ড
যাত্রা: ১৯৯৩ বর্তমান নাম: চিম্বুক ব্যান্ড (২০০৭ হতে) প্রথম নামকরণ: চিম্বুক মিউজিক্যাল গ্রুপ প্রথম লাইন আপ: চথুইপ্রু (কি-বোর্ড ও ব্যান্ড লীডার), শৈটিংপ্রু (লীড গিটার), পারখুম লুসাই (বেস গিটার), চাইসিংমং (রিদম গিটার), জর্জি প্রু (ভোকাল), থুই থুই প্রু (ড্রাম্স)।
বর্তমান লাইন আপ: থুই থুই প্রু (লীড গিটার ও ভোকাল), উখ্যাই মারমা (কি-বোর্ড ও ভোকাল), বমরাম থিয়াম আমলাই (বেস ও ভোকাল), উহ্লা হাই (ড্রাম্স), নুসিংমং (লীড গিটার ও ভোকাল) অংশগ্রহনকৃত অনুষ্ঠান: পার্বত্য চট্ট্রগ্রাম কমপ্লেক্স ভিত্তিপ্রস্থর স্থাপন-২০১৬, ঢাকা, পর্বত মেলা-২০১৬-১৭, ঢাকা, দেশ টিভি (সরাসরি)-২০১৪, পার্বত্য ডাইভার্সিটি ফেস্টিভ্যাল-২০০৯-১১, ঢাকা, এছাড়াও বিভিন্ন সরকারী, বেসরকারী অনুষ্ঠান ও বিভিন্ন টিভি চ্যানেলে।

খোলা ছাদ আনলিমিটেড

খোলাছাদ আনলিমিটেড
প্রতিষ্ঠিত: ২৯ এপ্রিল, ২০১৮ইং। ধারা: মেটাল, রক, পপ ও ফোক। লাইন আপ: ভোকাল – সুইসাইং মং ইভান, ভোকাল ও রিদম – ইইমং মারমা, লিড গীটার- দেবংশী চাকমা, বেস গীটার – সুপ্রিয় বড়ুয়া শাওন, গীটার – কলিয়ান বম, ড্রামস/কাজন – মংসাইচো মারমা, কিবোর্ড – অনিরুদ্ধ বড়ুয়া অংকন, ভায়োলিন – উৎপল রায় (গেষ্ট), ব্যাকআপ ড্রামস/কাজন – অরণ্য সোহেল অংকন ( শিক্ষানবিস), গীতিকার ও পথপ্রদর্শক – গাজী মোঃ সোহেল

এক ঝাঁক কিশোর নিয়ে ব্যান্ডটি গঠিত। এটা সম্ভবত বান্দরবানের ইতিহাসে সবচেয়ে কনিষ্ঠ ব্যান্ড। এদের বয়স ৮ বছর হতে ১৪ বছর। প্রতিনিয়ত এখনো তারা শিখছে। এ ব্যান্ডটির মূল উদ্দেশ্য হলো, নিজেদের গান দেশ বিদেশে ছড়ানো এবং ছড়িয়ে ছিটিয়ে থাকা স্থানীয় প্রতিভাবানদের তুলে এনে একটা প্লাটফর্ম দেয়া। এই ব্যান্ড নিজেদের ৬টি গান নিজেদের সুরে রেডি করেছ এবং আরো কাজ চলছে। এ ব্যান্ডের দূবর্লতা হলো, পযার্প্ত ইন্সট্রুমেন্ট, প্রাকটিস প্যাড ও শিক্ষকের অভাবে তারা কিবোর্ড ও ড্রামস বাজানোতে এখনো পারদর্শী হতে পারেনি। তবে ড্রামসের বিপরীতে কাজন বাজায়।

লিরিক
প্রতিষ্ঠিত: ১৪ই অক্টোবর, ২০০৮ইং ধারা: রক ব্যান্ড লাইন আপঃ গীটার ও ভোকাল – জেমশন আমলাই, ভোকাল ও কিবোর্ড – মং সাইন, বেইজ গীটার – স্টিফেন সাংমা, গিটার – ভিক্টর লনচেও, গিটার – ভানরাম লিয়ান বম মুন্না (গেষ্ট), বাঁশি – রিপন কান্তি দাশ (গেষ্ট), ড্রামস – এফ.জে হক পান্নু
২০০৯ সাল থেকে এ ব্যান্ড তাদের পড়াশোনা ও অন্যান্য ব্যস্ততার কারনে কার্যক্রম বন্ধ রেখেছিল। দীর্ঘ ৯ বছর পর আবার তারা মঞ্চে উঠবে।

হার্টবিট ব্যান্ড

হার্টবিট ব্যান্ড
প্রতিষ্ঠিত: জানুয়ারী ২০১১, ধারা: রক ব্যান্ড লাইন আপঃ ভোকাল – পাজুয়াল বম, ভোকাল ও লীড গীটার – রামতিয়াম বম, ড্রামার – জুলিয়ান বম, বেস গীটার – টিটু বম, রিদম গীটার – জেমস বম।
হার্টবিট মূলতঃ বম নৃ-গোষ্ঠীর রক ব্যান্ড

অসম্পৃক্ত

অসম্পৃক্ত ব্যান্ড
প্রতিষ্ঠিতঃ ২রা জুন ২০১৭ ধারা: রক, মেটাল ব্যান্ড লাইন আপঃ ভোকাল – স্যামসন বম, লীড গীটার – পাজয় বম, ড্রামার/কাজন – ক্য ক্য সাই, বেস গীটার – মং ম্যা
এ ব্যান্ডটিও পযার্প্ত ইন্সট্রুমেন্ট, প্রাকটিস প্যাড ও শিক্ষকের অভাবে তারা কিবোর্ড ও ড্রামস বাজানোতে এখনো পারদর্শী হতে পারেনি। তবে ড্রামসের বিপরীতে কাজন বাজায়। তরাও নিজেদের ২টি গান তৈরি করেছে।

এফএম ব্যান্ড

এফ.এম ব্যান্ড
প্রতিষ্ঠিতঃ ২০১২ ধারা: রক ও সফট রক ব্যান্ড লাইন আপঃ ভোকাল – এম.এম সিং মারমা, কিবোর্ড ও ভোকাল – মংসাই মারমা, ড্রামার – সিং মং উ মারমা, বেস গীটার – স্টিফেন বম, লীড গীটার – শৈ শৈ উ মারমা।
এ ব্যান্ডটা বান্দরবানে তাদের নিজস্ব ‘গভীর নিঃশ্বাস’ গানটা দিয়ে বেশ পরিচিত।

টিউন বার

টিউনবার
প্রতিষ্ঠিতঃ ২০১৮ ধারা: রক ও সফট রক ব্যান্ড লাইন আপঃ ভোকাল ও গীটার – অর্জুন সারকি, ভোকাল – শহীদ, কিবোর্ড – মফিজুল ইসলাম, ড্রামার – কৌশিক দত্ত, বেস গীটার – বিধান মারমা, ভোকাল ও গীটার – পঙ্কজ দেবনাথ, চুম্বা পারকুশানঃ সিরয় শর্মা
এ ব্যান্ডটা বান্দরবানের অনেক প্রতিষ্ঠিত মিউজিশিয়ান নিয়ে গঠিত। তাদের নিজস্ব ‘জোছনার আলো এবং নীল চাদর ‘ গান দুটো দিয়ে তারা বেশ পরিচিত।

লুনার এক্লিপস

লুনার এক্লিপস ব্যান্ড
প্রতিষ্ঠিত: ৩রা এপ্রিল ২০১৮ ধারা: অলটারনেটিভ রক ব্যান্ড লাইনআপঃ ভোকালস ও রিদম- প্রিতম আরেফিন, লিড গিটার-মেহেরাব হাসান, ড্রামস/কাজন- উশেং শৈ মারমা, বেস গিটার- নিরুপম বড়ুয়া।
এ ব্যান্ডটিও পযার্প্ত ইন্সট্রুমেন্ট, প্রাকটিস প্যাড ও শিক্ষকের অভাবে তারা কিবোর্ড ও ড্রামস বাজানোতে এখনো পারদর্শী হতে পারেনি। তবে ড্রামসের বিপরীতে কাজন বাজায়। এদের নিজস্ব ২টি গান আছে।

নির্বাক

নির্বাক
প্রতিষ্ঠিতঃ ২৫শে জানুয়ারী ২০১৭ ধারা: রক ব্যান্ড লাইন আপঃ ভোকাল – সরিত অপূর্ব চৌধুরী, ড্রামার – সাফকুয়াত আদিব আহমেদ, বেস গীটার – সন্জয় দাশ, লীড গীটার – রন্জয় দাশ, লীড গীটার – প্রিন্স বড়ুয়া।
এ ব্যান্ডটা ২০১৮ সালের ২৫ ফ্রেব্রুয়ারি বান্দরবানের প্রথম ব্যান্ড এ্যালবাম “যান্ত্রিকতা” রিলিজ করে এবং সারা দেশে এ্যালবামটি ব্যাপক সাড়া পায়। এ্যালবামের নষ্ট ছেলে এবং যান্ত্রিকতা গান দুইটি সবচেয়ে জনপ্রিয়।

হার্টজ রিলেশন, চট্টগ্রাম

হার্টজ রিলেশন
প্রতিষ্ঠিতঃ ৩১ জুলাই ২০১০ ধারা: এক্সপেরিমেন্টাল রক, ব্যান্ড লাইন আপঃ ভোকাল – শাওন, কীবোর্ড-মামুন, ড্রামার -পাভেল, বেস গীটার – ফাহিম, লীড গীটার – ইকা, লীড গীটার – নিতু
এ ব্যান্ডটি চট্টগ্রামের অনেক জনপ্রিয় ব্যান্ড। বর্তমানে তাদের ৩টি এ্যালবাম আছে। যা ব্যাপক সাড়া ফেলেছে সারা বাংলাদেশে।

ঙোয়েলালং

ঙোয়েলা্রং
প্রতিষ্ঠিতঃ ২০১৩, ধারা: রক ও পপ ব্যান্ড লাইন আপঃ ভোকাল – উটিং শৈ, ভোকাল ও গীটার – নুমং প্রু, রিদম গীটার – অংশৈ সিং, লিড গীটার – রাজীব বাহাদুর, বেস গীটার – রোনেল

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here