সাংগ্রাইতে বখাটেদের উৎপাত আর উচ্ছৃঙ্খলভাবে পানি ছোঁড়া রোধে নানা ব্যবস্থা

প্রতীকি ছবি

বান্দরবানে মারমা জনগোষ্ঠীর বর্ষবরণ উৎসব সাংগ্রাইয়ে বখাটেদের উৎপাত দমনে বিশেষ ব্যবস্থা নেবার জন্যে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি অনুরোধ জানিয়েছে উৎসব উদযাপন কমিটি। এজন্যে তারা জেলা পুলিশের কাছে বেশ কিছু সুপারিশও তুলে ধরেছে।

শনিবার সকালে শহরের একটি রেস্টুরেন্টে আয়োজিত সংবাদ সম্মেলনে জেলা পুলিশ এবং ট্রাফিক বিভাগের কর্মকর্তাদের কাছে এসব সুপারিশ তুলে ধরেন উৎসব উদযাপন কমিটির নেতৃবৃন্দ। তাঁরা জানান, গত কয়েক বছর ধরে সাংগ্রাই উৎসবে আশপাশের জেলার বেশ কিছু যুবক ট্রাক, পিকআপ ও জীপ ভাড়া করে বান্দরবান শহরে আসছে। তারা গাড়িতে পানিভর্তি ড্রাম এবং বোতল নিয়ে শহরময় ঘুরে বেড়ায়। এর আগে বিভিন্ন জায়গায় তাদের দ্বারা নারীদের হয়রানি হবার বেশ কয়েকটি ঘটনা ঘটেছে।

এই ধরনের লোকজনকে উৎসবের সময় শহরের প্রবেশমুখে রেইচা চেক পোস্টে থামিয়ে দেবার জন্যে পুলিশের কাছে অনুরোধ জানান উৎসব উদযাপন কমিটির নেতৃবৃন্দ। তাদেরকে কোনো জীপ, পিকআপ, ট্রাক ভাড়া না দেবার জন্যে পরিবহণ সমিতিগুলোকে অনুরোধ জানানো হয়।

এছাড়া স্থানীয় কিছু শিশু-কিশোর-যুবক ইজিবাইক ভাড়া করে শহরে ঘুরে ঘুরে নির্বিচারে পানি নিক্ষেপ করে। এতে পথচারী, অফিসগামী লোকজন এবং স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা হয়রানির শিকার হন।

এসব শিশু-কিশোরকে ইজিবাইক ভাড়া না দেবার জন্যে সংবাদ সম্মেলনে উপস্থিত সংশ্লিষ্ট সমিতির নেতৃবৃন্দকে অনুরোধ জানানো হয়। উৎসবের কয়েকদিন আগে শহরে মাইকিং করে অভিভাবকদেরও এ ব্যাপারে সচেতন করে তোলার সিদ্ধান্ত নিয়েছে উৎসব উদযাপন কমিটি।

কমিটির সভাপতি থেওয়াং মারমা জানান, আশা করি পুলিশ, ট্রাফিক বিভাগ, যানবাহনসংশ্লিষ্ট সমিতিগুলো এবং স্থানীয় জনগণের সহযোগিতায় আমরা এবার একটি পরিচ্ছন্ন উৎসব উদযাপন করতে পারবো।

আগামী ১৩ এপ্রিল থেকে বান্দরবানে শুরু হচ্ছে চার দিনব্যাপী বর্ষবরণ উৎসব সাংগ্রাই। উৎসবকে ঘিরে শহরজুড়ে থাকছে নানা সাংস্কৃতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠান।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here