খাগড়াছড়িতে আদিবাসী দিবসে পাল্টাপাল্টি কর্মসূচি

খাগড়াছড়িতে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে পাল্টাপাল্টি কর্মসূচি পালিত হয়েছে। দিবসটির পক্ষে বাংলাদেশ আদিবাসী ফোরাম র‌্যালি ও মানববন্ধন করে। অপরদিকে আদিবাসী স্বীকৃতির বিষয়ে সকল ‘অপপ্রচার বন্ধের’ দাবিতে কর্মসূচি পালন করেছে খাগড়াছড়ির দু’টি বাঙ্গালী সংগঠন।

শুক্রবার সকাল আদিবাসী স্বীকৃতির ‘সকল অপপ্রচার’ বন্ধের দাবি জানিয়ে খাগড়াছড়ি জেলা শহরে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালন করে বৃহত্তর পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ ও পার্বত্য অধিকার ফোরাম।

কর্মসূচিতে বক্তব্য রাখেন, বৃহত্তর পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক পৌরসভার কাউন্সিলর এসএম মাসুম রানা, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সাবেক কেন্দ্রীয় সভাপতি ইঞ্জিনিয়ার আব্দুল মজিদ, আসাদ উল্লাহ আসাদ, শাহাদাত হোসেন কায়েস মোঃ জাহিদুল ইসলাম।

এ সময় বক্তারা বলেন, একটি শ্রেণী নিজেদের আদিবাসী দাবি করে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। তাই সকল আদিবাসী স্বীকৃতির ‘অপপ্রচার’ বন্ধে সরকারের হস্তক্ষেপ দাবি করেন তারা।

অপরদিকে, বাংলাদেশ আদিবাসী ফোরামের উদ্যোগে শুক্রবার সকালে মহিলা কলেজ এলাকা থেকে একটি র‌্যালি বের করে শহরের পুরাতন জীপ স্টেশনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

এতে বক্তব্য রাখেন, সংগঠনের জেলা সভাপতি চাইথোয়াই মারমা, মারমা স্টুডেন্টস কাউন্সিলের জেলা সভাপতি ক্যউপ্রু চাই মারমা, ত্রিপুরা স্টুডেন্টস ফোরামের কেন্দ্রীয় সম্পাদক নক্ষত্র ত্রিপুরা প্রমূখ।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here