চট্টগ্রামে উন্মোচিত হলো আইয়ুব বাচ্চুর স্মরণে ‘রূপালী গিটার’

কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চুর স্মরণে চট্টগ্রামে স্থাপিত প্রতীকী ‘রূপালী গিটার’-এর পর্দা উন্মোচিত হয়েছে। সাড়ে চার ফুট বেদির ওপর ১৮ ফুট উঁচু গিটারটি চমকে দিচ্ছে যাত্রী ও পথচারীদের। স্টিলের পাতের তৈরি বিশাল গিটারটি দিনে সূর্যের আলোতে চিকচিক করছে। রাতের আলোতে ও দূর থেকে আসা গাড়ির হেডলাইটেও অপরূপ প্রতিবিম্বিত হচ্ছে।

১৮ সেপ্টেম্বর বুধবার সন্ধ্যার পর নগরের প্রবর্তক মোড়ে ‘রূপালী গিটার’ আনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, ‘আইয়ুব বাচ্চু শুধু আমাদের গর্ব নয়, তিনি তরুণদের অফুরান প্রেরণার উত্স। গিটার বসানোর মধ্যে দিয়ে তাঁর প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি পরবর্তী প্রজন্মের কাছে তাঁকে তুলে ধরতে চাই।’ 

নাছির বলেন, এই কিংবদন্তি শিল্পীকে স্মরণীয় ও বরণীয় করে রাখার লক্ষ্যে চসিক এই উদ্যোগ গ্রহণ করে। তাঁরই স্মরণে স্থাপন করা হয়েছে চট্টগ্রামের ঐতিহ্যবাহী প্রবর্তক চত্বরে তাঁরই প্রিয় রূপালী গিটারের প্রতিকৃতি। এই গিটার যুগ যুগ ধরে আইয়ুব বাচ্চুকে চেনাবে। একই সঙ্গে প্রজন্মের কাছে একটি বার্তা পৌঁছানো হবে—সমাজ তথা দেশের জন্য ভালো কিছু করে গেলে তাদের স্মরণীয় করে রাখা হয়।

চসিক থেকে জানানো হয়, ‘রূপালী গিটারের’ পাশাপাশি নগরীর সৌন্দর্যবর্ধনের অংশ হিসেবে আউটসোর্সিংয়ের মাধ্যমে প্রায় তিন কোটি টাকা ব্যয়ে প্রবর্তক মোড় ও আশপাশের এলাকার উন্নয়নকাজটি করেছে বেসরকারি প্রতিষ্ঠান অডিওস ইংক ও স্ক্রিপ্ট।  প্রবর্তক মোড় থেকে গোলপাহাড় মোড় পর্যন্ত মিড আইল্যান্ড, উভয় পাশের ফুটপাত, গোল চত্বরসহ প্রায় ৪৫০ মিটার এলাকায় আধুনিকায়নের জন্য উদ্যোগ নেওয়া হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর গিয়াস উদ্দিন, গোলাম মোহাম্মদ জোবায়ের, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মনোয়ারা বেগম, আবিদা আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here