‘পাকিস্তান আমাদের বন্ধু, ইমরানের সঙ্গে আমার চমৎকার সম্পর্ক’

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে চমৎকার সম্পর্ক রয়েছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি পাক প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে ট্রাম্প বলেন, পাকিস্তান আমাদের বন্ধু। তিনি ইমরানকে ‘নিখাদ ভদ্রলোক’ উল্লেখ করে বলেন, তাকে তিনি বিশ্বাস করেন। এসময় তিনি কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতা করারও আগ্রহ প্রকাশ করেন।

বৈঠকের শুরুতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, যদি ইমরান খান এবং ভারতের প্রধানমন্ত্রী মোদি কাশ্মীর নিয়ে তার মধ্যস্থতা চান, তাহলে তিনি তা করতে ইচ্ছুক। উগ্র ইসলামিক সন্ত্রাসবাদ মুক্ত করতে আমেরিকার সংকল্পের ওপর জোর দিয়ে এ নিয়ে তৃতীয়বার মধ্যস্থতা করার ইচ্ছা প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট।

তিনি মধ্যস্থতায় রাজি কি না সেই প্রশ্নের উত্তরে ট্রাম্প বলেন, আমি প্রস্তুত, ইচ্ছুক এবং সক্ষম। এটা জটিল বিষয় বলে তিনি মন্তব্য করেন।

ট্রাম্প জানান, তার একার ইচ্ছায় কিছু হবে না। এক্ষেত্রে মোদি এবং ইমরান উভয়কে রাজি থাকতে হবে। তবে ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাবকে মোদি স্বাগত জানাবেন কি না সেটা দিল্লির পক্ষ থেকে স্পষ্ট করা হয়নি। এর আগেও ইমরান খানের সঙ্গে বৈঠককালে প্রেসিডেন্ট ট্রাম্প ইসলামাবাদ ও নয়াদিল্লির মধ্যে মধ্যস্থতার কথা বলেছিলেন। কিন্তু জম্মু-কাশ্মীর দ্বিপাক্ষিক ইস্যু এই কথা বলে ওই প্রস্তাবে দৃঢ়ভাবে ‘না’ বলে দেয় ভারত।

তবে ‘পাকিস্তান সন্ত্রাসবাদীদের একটি ঘাঁটি’ ভারতের এই সিদ্ধান্তের সঙ্গে তিনি একমত কিনা তা জানতে চাওয়া হলে ট্রাম্প বলেন, এক্ষেত্রে আমি ইরানের দিকে আরো অনেক বেশি ইঙ্গিত করছি।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here