রোজ চাই ভিটামিন সি

ফল ও সবজির মধ্যে ‘ভিটামিন সি’- থাকে। শরীর সুস্থ-সমর্থ রাখতে হলে প্রতিদিনই যথেষ্ট পরিমাণে ভিটামিন সি এর প্রয়োজন হয়। কারও কারও মতে খাদ্যপ্রাণ ‘সি’ সব অসুখ সারাতে পারে। সর্দিকাশি, জ্বর, ক্যান্সার, আলসার, বাত ইত্যাদি সব অসুখেরই নাকি নিরাময় হয় এই খাদ্যপ্রাণে। তবে এইসব তথ্যের কোনো বৈজ্ঞানিক প্রতিষ্ঠা নেই। কাজের চাপ বেশি হলে বেশি পরিমাণে ভিটামিন সি এর প্রয়োজন দেখা দেয়। বিশেষ এই খাদ্যপ্রাণে সর্দিকাশির নিরাময় যদি হয়, ভালই। তবে নিয়মিতভাবে অত্যধিক পরিমাণে (১০০০-২০০০ এম জি) এই খাদ্যপ্রাণ গ্রহণ করলে লাভের বদলে ক্ষতির আশঙ্কা আছে। ভিটামিন সি কোলাজেন গঠনে সাহায্য করে। কোলাজেন খুব পাতলা ইলাস্টিকের মত। এটি আমাদের শরীরের বিভিন্ন অংশকে একত্রিত করে রাখার ব্যাপারে সাহায্য করে। আমাদের ত্বক, রক্তবাহী শিরা ও পেশীর মধ্যে এটি পাওয়া যায়। মাংসের একটা টুকরো ছেঁড়ার কথা ভাবলেই পুরো ব্যাপারটা বোঝা যায়। সত্যি সত্যি ছিঁড়লে দেখা যাবে খুব পাতলা সাদা একটা পদার্থ ওই টুকরোটাকে ধরে রেখেছিল শক্ত করে। ইলাস্টিকের মত এই পদার্থটিই কোলাজেন।

আমাদের শরীর যাতে কোলাজেন তৈরী করতে পারে তার জন্য ভিটামিন সি প্রয়োজন। এই খাদ্যপ্রাণটি সংগ্রহের জন্য আমাদের যথেষ্ট পরিমাণে ফল ও সবজি খাওয়া দরকার। ফল সবজি কাটার পওে ফেলে রাখলে খাদ্যপ্রাণ নষ্ট হয়ে যায় অনেকখানি। খাবার রান্না করে অনেকক্ষণ রেখে দিলে কিংবা ফল সবজির ভাঁড়ারে দীর্ঘ সময় ফেলে রাখলে ভিটামিন সি বেশ খানিকটা নষ্ট হয়ে যায়। ফল সবজি যত কাটা হবে ভিটামিন সি এর পরিমাণ তত কমবে। আসলে উষ্ণতা ও হাওয়ায় এই খাদ্যপ্রাণটি নষ্ট হয়ে যায়। ফল সবজির কোষগুলির মধ্যে থাকে ভিটামিন সি। যার কারণে কোষ উন্মুক্ত হলে হাওয়ায় নষ্ট হয়ে যায় এটি।

ফল ও সবজির কোষগুলির মধ্যে এক ধরনের বিশেষ পদার্থ থাকে, যেগুলির নাম এনজাইমস। একটি এনজাইম আবার ভিটামিন সি নষ্ট করে দেয়। তবে তার জন্যে খুব উষ্ণ আবহাওয়া দরকার। গরম জলের মধ্যে সবজি ফেলে টগবগ করে ফোটালেও ভিটামিন সি খুব একটা নষ্ট হয় না। কিন্তু ওগুলো ঠান্ডা জলে রেখে সেই জল ফোটালে ভিটামিন সি বেশ কিছুটা নষ্ট হয়ে যায়।

সবজি সিদ্ধ করার সময় কিছু পরিমাণ ভিটামিন সি মিশে যায় ফুটন্ত জলে। এর কারণ তাপ কোষের দেওয়ালকে নরম করে ফেলে। তবে একটা কথা জল ভালোভাবে ফোটার আগে ওই জলে সবজি ফেলা উচিত নয়। তাপ যাতে প্যানের মধ্যে থাকে তার জন্য প্যানের ওপর একটা ঢাকনা দেয়া দরকার। সবজি রান্না করে চটপট গরম গরম খেয়ে নিলে ভিটামিন সি বেশিমাত্রায় শরীরে যায়। সবজি-সিদ্ধ পানি দিয়ে সস বা গ্রেভি বানানো যায়। তাহলে জলের মধ্যে মিশে যাওয়া খাদ্যপ্রাণটুকুও নষ্ট হয় না।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here