হাত দিয়ে খাওয়া কি স্বাস্থ্যকর?

আজকাল অনেকেই হাতের বদলে চামচ, কাটা চামচ ব্যবহার করেন খাওয়ার জন্য। তারা মনে করেন, হাত দিয়ে খাওয়া অস্বাস্থ্যকর এবং দৃষ্টিকটু। কিন্তু এটা মোটেও ঠিক নয়। বরং হাত দিয়ে খাওয়ার স্বাস্থ্যকরী কিছু দিক রয়েছে। কিন্তু খাওয়ার অবশ্যই ভাল ভাবে হাত ধুয়ে নিতে হবে। 

হাত দিয়ে খাবার খেলে যেসব উপকারিতা পাওয়া যায়-

১.হাতের তালু এবং আঙুলে কিছু ব্যাকটেরিয়া থাকে। এগুলো মানবদেহের জন্য মোটেও ক্ষতিকর নয়। বরং এগুলো পরিবেশে থাকা জীবাণু থেকে আমাদের সুরক্ষা করে। হাত দিয়ে খাবার খেলে আঙুল ও হাতের তালুর ব্যবহার হয়। হাত দিয়ে খাবার খেলে আঙুলের মাধ্যমে পাচক রস এবং এনজাইম বের হয় যা শরীরের বিভিন্ন অংশের জন্য উপকারী।

২.হাত দিয়ে খাবার খেলে তৃপ্তি করে খাওয়া যায়।

৩. যতবার হাত দিয়ে খাবার খাওয়া হয় ততবারই হাত পরিস্কার করতে হয়। এ কারণে পরিস্কার-পরিচ্ছন্ন থাকার প্রবণতা বাড়ে। যা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।

৪. অনেকে আছেন এক হাতে চামচ দিয়ে খাবার খান, অন্য হাত দিয়ে পত্রিকা পড়েন বা টেলিভিশনের রিমোট চাপতে থাকেন। এ ধরনের প্রবণতায় খাবার খাওয়ায় কোন মনোযোগ থাকে না। বরং স্থূলতা বাড়াতে ভূমকা রাখে। অন্যদিকে হাত দিয়ে খাবার খেলে খাবারের সঙ্গে একটা সংযোগ থাকে এবং তৃপ্তি নিয়ে খাওয়া যায়।

৫. চামচ দিয়ে খেলে দ্রুত খাওয়ার প্রবণতা বাড়ে। সেক্ষেত্রে স্থূলতা এবং টু টাইপ ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। অন্যদিকে হাত দিয়ে খাবার খেলে তুলনামুলকভাবে এই প্রবণতা কম হয়।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here